ফিনল্যান্ডে বাংলা স্কুল শিল্পাঙ্গন'র নবীন বরণ ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন


অনুষ্ঠানের শিল্পীরা

১০ অক্টোবর ২০২৪ ইং
নিজস্ব প্রতিবেদক


নিজস্ব প্রতিবেদক:


তাম্পেরের বাংলাদেশি কমিউনিটির জন্য "বাংলায় খেলবো, বাংলায় শিখবো" শীর্ষক এক মনোমুগ্ধকর নবীন বরণ ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে শিল্পাঙ্গন স্কুল। প্রথমবারের মতো ফিনল্যান্ডে প্রবাসী বাঙালিদের জন্য এমন এক অনন্য আয়োজন করা হয়, যা সকলের জন্য এক নতুন অভিজ্ঞতা হয়ে ওঠে। এর মাধ্যমে শিল্পাঙ্গন স্কুলের নতুন শিক্ষাবর্ষের সূচনা ঘটে, যেখানে শিশু-কিশোররা বাংলা ভাষা ও সংস্কৃতি শেখার সুযোগ পাবে।


শিল্পাঙ্গন হলো ফিনল্যান্ডে শিশু-কিশোরদের জন্য একটি বাংলা বিদ্যালয়, যেখানে তারা ভাষা ও সংস্কৃতি শিক্ষার পাশাপাশি সৃজনশীলতার বিকাশের সুযোগ পায়। শিল্পাঙ্গনের মূলমন্ত্র হলো "শিক্ষা, সংস্কৃতি আর সৃজনশীলতায় বাংলা ভাষার আলো ছড়াবে শিল্পাঙ্গন!"  


অনুষ্ঠানে নবীনদের স্বাগত জানান অধ্যাপক এস এম শফিকুল আলম, যিনি ‘ফিনিশ ভাষা ও কিভাবে সুন্দরভাবে বসবাস করা যায়’ বিষয়ক একটি অনলাইন কোর্সের ঘোষণা দেন। ফিনল্যান্ডের টুর্কু ইউনিভার্সিটির শিক্ষক মিক্কো কিপ্পা এবং ডিসা কামুলা ফিনিশ ভাষা ও সংস্কৃতি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।


অনুষ্ঠানের শুরুতে জয় ও কুদ্দুসের গাওয়া "এই পদ্মা এই মেঘনা" গানটি সকলকে মুগ্ধ করে। এরপর, শাহরীন ফেরদৌসের নৃত্য, অনন্তিকা চক্রবর্তীর সঙ্গীত এবং বাংলাদেশি ব্যান্ড 'ক্যাটালিস্ট'-এর পরিবেশনা সকলের মন জয় করে। এই উৎসবের প্রাণ ছিলেন উপস্থাপিকা তিসুন আনজুম।


অনুষ্ঠানের স্পন্সর ছিল ফিন-বাংলা ভয়েস, ফ্রেশ মার্ট, ক্লিক একাউন্ট এবং শিল্পাঙ্গন স্কুল। ফুড পার্টনার হিসেবে ছিল দেশি ফ্রাইজ ও ক্রিসপি মানিয়া। পুরো অনুষ্ঠানের ফটোগ্রাফির দায়িত্বে ছিলেন সঞ্চয়ন চৌধুরী, এবং মিডিয়া পার্টনার ছিল ফিন-বাংলা ভয়েস। অনুষ্ঠানটি সমাপ্ত হয় জাতীয় সঙ্গীতের মাধ্যমে।


শিল্পাঙ্গন স্কুলের এই উদ্যোগ রাগীব আহসান ও ড. শিলা আহসানের। অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন প্রধান শিক্ষক মেজর জুবায়ের (অবঃ), এ ছাড়াও অন্যান্য শিক্ষকবৃন্দের মধ্যে সুরভী নাহীন - বাংলা শেখা, রেহনুমা তারান্নুম - আবৃত্তি ও গল্প বলা এবং রুমানা পারভীন – চিত্রকলা সংক্রান্ত দায়িত্বগুলো পালন করেন।


মুক্তির ৭১ /নিউজ /সমিত