শেকৃবি শিক্ষকদের তৎপরতায় সোহরাওয়ার্দী মেডিকেলে মৃতদেহ শনাক্তের উদ্যোগ


শেকৃবি শিক্ষকদের তৎপরতায় সোহরাওয়ার্দী মেডিকেলে মৃতদেহ শনাক্তের উদ্যোগ

১৫ অগাস্ট ২০২৪ ইং
বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:



বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত অজ্ঞাত ৪ টি মরদেহ শনাক্তে উদ্যোগ নিয়েছেন রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। হিমঘরে রাখা মরদেহগুলো এখনও মৃতের স্বজনরা নিতে না আসায় বেওয়ারিশ হিসেবে সৎকারের সিদ্ধান্ত গ্রহণ করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ৷ তবে আজ(১৫ আগস্ট) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তৎপরতায় যথাযথভাবে মৃতদেহ শনাক্ত করে হস্তান্তরের আশ্বাস দিয়েছেন তারা।  



গত ১১ জুলাই শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. শফিউর রহমান স্বাক্ষরিত একটি প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিগত ১৬/০৭/২০২৪ইং তারিখ থেকে ০৬/০৮/২০২৪ইং তারিখ পর্যন্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলমান অবস্থায় নিহত পরিচয় বিহীন ছাত্র-জনতা সহ বিভিন্ন ব্যক্তির কিছু মরদেহ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের হীম ঘরে রাখা আছে। কিন্তু অদ্যাবধি উক্ত মরদেহ সমূহের কোন পরিচয়, ঠিকানা বা কোন দাবিদার পাওয়া যায় নাই, এমনকি পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও কোন সহযোগীতা পাওয়া যায় নি। এমতাবস্থায়, সৎকারের প্রয়োজনে উক্ত বেওয়ারিশ মরদেহ গ্রহণে আগ্রহী কোন সহৃদয় ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থাকে স্বাগত জানানো হচ্ছে। 



পরবর্তীতে বৃহস্পতিবার(১৫ আগস্ট) শেকৃবির নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজের ২০ থেকে ২৫ জন প্রতিনিধি দেখা করেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের পরিচালক ডা. মো. শফিউর রহমানের সাথে। 


শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. তাজুল ইসলাম চৌধুরী এ বিষয়ে বলেন, পরিচালক সাহেবের সাথে কথা বলার পর তিনি বর্তমান পরিস্থিতিতে মৃতদেহ শনাক্তের ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা উল্লেখ করে দুঃখ প্রকাশ করেন এবং বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচার করে মৃতদেহ শনাক্তের ব্যবস্থা নিবেন বলে আশ্বাস দেন।



পরে বৃহস্পতিবার সন্ধ্যায় হাসপাতাল পরিচালক স্বাক্ষরিত আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়৷ এতে উল্লেখ করা হয়,

বৈষম্য বিরোধী আন্দোলনে (গত ৪-৬ আগষ্ট ২০২৪ ইং পর্যন্ত) নিহত অবস্থায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে ০৪ টি মৃতদেহ সংরক্ষিত আছে। গত কয়েকদিন যাবৎ খোঁজাখুজি করেও এদের প্রকৃত কোন পরিচয় পাওয়া যাচ্ছে না। যদি কোন সহৃদয় ব্যক্তি এদের কোন পরিচয় বা সনাক্ত করতে পারেন তাহলে আগামী ১৬,১৭ ও ১৮ আগষ্ট (০৩) তিন দিনের মধ্যে জরুরী ভিত্তিতে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল।





মুক্তির ৭১/নিউজ /আশরাফুল