সকাল-সন্ধ্যা বাংলা ব্লকেড কর্মসূচিতে শেকৃবি শিক্ষার্থীদের আগারগাঁও অবরোধ


সকাল-সন্ধ্যা বাংলা ব্লকেড কর্মসূচিতে শেকৃবি শিক্ষার্থীদের আগারগাঁও অবরোধ

১০ জুলাই ২০২৪ ইং
বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:


কোটা সংস্কারের দাবিতে ‘বাংলা ব্লকড' কর্মসূচিতে আগারগাঁও মোড় অবরোধ করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। এতে মিরপুর-ফার্মগেট- মহাখালী-শিশুমেলা সহ বিশ্ববিদ্যালয়ের আশেপাশের সকল প্রধান সড়ক ও বাইপাসের যান চলাচল বন্ধ থাকায় দুই  রুটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ ছাড়া আন্দোলনকারীর একাংশ বিশ্ববিদ্যালয়ের সেকেন্ড গেট অবরোধ করেন।


বুধবার (১০ জুলাই) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক ও পরিকল্পনা মন্ত্রণালয় হয়ে আগারগাঁও মোড়ে অবস্থান করে সড়ক অবরোধ শুরু করেন।



অবরোধের সময় শিক্ষার্থীরা,‘আঠারোর হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’,‘সংবিধানের মূল কথা, সবার জন্য সমতা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারা বাংলায় খবর দে,কোটা প্রথার কবর দে’ এরকম বিভিন্ন কোটাবিরোধী স্লোগান দিতে থাকেন।



আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের আজকের কর্মসূচিতে এক দফা, এক দাবি। সরকারি চাকরি, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিসহ সব কিছুতে সব ধরনের বৈষম্যমূলক কোটা বাতিল করে সংসদে আইন পাস করতে হবে এবং সংবিধানে অন্তর্ভুক্ত করতে হবে। এ ক্ষেত্রে শুধুমাত্র পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কথা বিবেচনা করে কোটাকে সর্বনিম্ন পর্যায়ে নিয়ে আসতে হবে।


এদিকে যানজটের কারণে অনেক যাত্রী হেঁটে নিজ নিজ গন্তব্যে যাচ্ছেন। তবে একাধিক যাত্রী জানিয়েছেন, আন্দোলনে তাদের দুর্ভোগ হলেও তারা এই আন্দোলনকে সমর্থন করেন। তারাও চাকরিতে বৈষম্যমূলক কোটা সংস্কার করা উচিত বলে মনে করেন।




মুক্তির ৭১/নিউজ /আশরাফুল