নিপার সংক্রমণ বেড়েছে ভারতে, কয়েকটি রাজ্যে সতর্কতা জারি


ভারতের কেরালা রাজ্যের কোঝিকোড়ে গ্রামে ঢোকার রাস্তা বন্ধ করে দেওয়া হচ্ছে। ছবি : পিটিআই

১৫ সেপ্টেম্বর ২০২৩ ইং
আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্কঃ 


কেরালায় গত ২৪ ঘণ্টায় আরো একজন আক্রান্ত হলেন নিপাহ ভাইরাসে। ফলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ছয়। এর মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে।

রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, শুক্রবার এক ব্যক্তির শরীরে এই ভাইরাস মিলেছে।

তার নমুনা পরীক্ষা করা হয়েছিল। রিপোর্ট পজিটিভ এসেছে। আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

বৃহস্পতিবারও রাজ্যের কোঝিকোড়ের এক বেসরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মীর শরীরে এই ভাইরাস মেলে।

তার ২৪ ঘণ্টার মধ্যে নতুন আরো একজন আক্রান্ত হওয়ায় নিপাহ নিয়ে আতঙ্ক বাড়ছে কেরালায়। কোঝিকোড়, কান্নুড়, ওয়েনাড় ও মলপ্পুরমেও সতর্কতা জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞদল কেরালার পরিস্থিতির দিকে নজর রাখছেন।

স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, যারা আক্রান্ত হচ্ছে, তাদের দ্রুত চিহ্নিত করে বিশেষ পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

শুধু তাই-ই নয়, যারা ওই সব রোগীদের সংস্পর্শে এসেছে, এমন ব্যক্তিদেরও চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। তাদেরও কোয়ারেন্টিন পাঠিয়ে পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

বুধবারই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছিলেন, নিপাহ ভাইরাসে আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের একটি তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ৭০৬ জন। তাদের মধ্যে ১৫৩ জন স্বাস্থ্যকর্মী।

নিপাহ ভাইরাসে আক্রান্তদের সংস্পর্শে আসা লোকজনদের চিহ্নিতকরণের ওপর জোর দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি জানান, কোনো উপসর্গ ধরা পড়লেই আলাদা একা থাকতে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

নিপাহ ভাইরাসের যে রূপটি কোঝিকোড়ে সংক্রমণ ছড়াচ্ছে, সেটিকে বাংলাদেশ রূপ বলা হচ্ছে। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, এই ভাইরাসের এখনো কোনো প্রতিষেধক তৈরি হয়নি। ফলে সংক্রমণের তুলনায় মৃত্যুর হার বেশি। ফলে এই ভাইরাসকে যাতে দ্রুত নিয়ন্ত্রণ করা যায়, এখন সে দিকেই নজর কেরালা সরকারের।

দেশটিতে কেরালার পাশাপাশি কর্ণাটক ও রাজস্থানেও সতর্কতা জারি করা হয়েছে। রাজস্থান সরকার বৃহস্পতিবার নিপাহ নিয়ে নির্দেশিকা জারি করেছে। একই সঙ্গে, সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কর্ণাটকেও নিপাহ ঠেকাতে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

২০১৮ সালে কেরালায় নিপাহ ভাইরাসের সংক্রমণ ছড়ায়। তারপর ২০১৯ ও ২০২১ সালেও এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছিল ভারতের উপকূলবর্তী এই রাজ্যে।


সূত্র : আনন্দবাজার সংবাদ