মেয়র কালামের পৃষ্ঠপোষকতায় তাহেরপুর পঞ্চমন্দিরে ৫৬ প্রহর ব্যাপী নাম যজ্ঞানুষ্ঠান


পঞ্চমন্দিরে ৫৬ প্রহর ব্যাপী নাম যজ্ঞানুষ্ঠান

১৪ সেপ্টেম্বর ২০২৩ ইং
বাগমারা প্রতিনিধি



বাগমারা প্রতিনিধি:


রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভায়  সার্বজনীন পঞ্চ মন্দিরে ৫৬ প্রহর ব্যাপী বিশ্ব শান্তি কল্পে, নাম যজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি  ৯ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত সনাতন ধর্মসভা ও ৫৬ প্রহরব্যাপি লীলা কীর্তন কথামৃত যজ্ঞানুষ্ঠান অনুষ্ঠিত হবে। কলিহত জীবনের দুঃখ মোচন ও শ্রী শ্রী রাধা গোবিন্দের পাদপদ্ম লাভের একমাত্র উপায় কলিযুগের মহামন্ত্র শ্রী শ্রী তারকব্রহ্ম নাম সংকির্তন। এটি সনাতন ধর্মের সর্বশেষ সার সিদ্ধান্ত। তাহেরপুর সার্বজনীন পঞ্চ মন্দিরের ৪১তম বর্ষ পূর্তিতে এই লীলা যজ্ঞানুষ্ঠানের আয়োজন করে মন্দির কমিটি। 


তাহেরপুর সার্বজনীন পঞ্চ মন্দির মন্দির কমিটির সভাপতি নিশিত কুমার সাহার এর  সভাপতিত্বে এবং সত্যজিৎ রায়ের তোতার  পরিচালনায় এই ৫৬ প্রহরব্যাপি লীলা নাম কীর্তন যজ্ঞানুষ্ঠান অনুষ্ঠিত হয়। 


বাইশে ভাদ্র ১৪৩০ শনিবার রাত্রে ৮ ঘটিকায় গীতা পাঠ এবং রাত্রি ৯ ঘটিকায় শ্রী ভগবত গীতা পাঠ অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানটি আরম্ভ করা হয়।


অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন, তাহেরপুর পঞ্চ মন্দির এবং গোবিন্দ মন্দির  এর  সভাপতি শ্রী নিশিত কুমার সাহা ।


এই ৫৬  প্রহরের পুরোহিত গিরি করেন জিতেন্দ্র ত্রিপাঠী জিতু।


এই ৫৬ পহরে সাতটি কীর্তন দল মিলে প্রতিদিন দুই ঘন্টা করে কীর্তন পরিবেশন করেন।

এই সাতটি  হল পাগলনাথ সম্প্রদায়, নব সখী সম্প্রদায় , জয়গুরু সম্প্রদায় , মিরার গিরিধারী সম্প্রদায়, মহালক্ষ্মী সম্প্রদায় , শ্রীকৃষ্ণের শরতের সম্প্রদায় এবং প্রতিদিন সন্ধ্যা বেলায় স্বাগতিক দল দ্বারা সন্ধ্যা আরতি করা হয়।

এই ৫৬ প্রহর ব্যাপী নাম যজ্ঞ অনুষ্ঠানটি  ৩০শে ভদ্র রবিবার ভোর ৫ ঘটিকায় মহানাম যজ্ঞ অনুষ্ঠানের মধ্য দিয়ে এবং নগর পরিক্রমা কুঞ্জ ভঙ্গ মধ্যাহ্ন শ্রী শ্রী মহাপ্রভুর ভোগ অনুষ্ঠান মহাপ্রসাদ বিতরণ দধি মন্ডল ও মোহন্ত বিদায় এর মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্ত ঘোষণা করা হবে।



মুক্তির ৭১/নিউজ/সমিত রায়