পাথরঘাটায় পুকুরে মিললো ৯৫ টি জ্যান্ত ইলিশ


পাথরঘাটায় পুকুরে মিললো ৯৫ টি জ্যান্ত ইলিশ

১৬ অগাস্ট ২০২৩ ইং
পাথরঘাটা প্রতিনিধি

১৬-০৮-২০২৩ ইং 

মুক্তির ৭১ নিউজ ডট কম 


পাথরঘাটা প্রতিনিধি: 



পুকুর বা দিঘিতে ইলিশ মাছ! শোনতে ও বুঝতে অবিশ্বাস্য হলেও হয়েছে এমন কিছুই, বলছিলাম বরগুনার পাথরঘাটা উপজেলার ১ নং রায়হানপুর ইউনিয়নে একটি দিঘিতে (বড় পুকুর) পাওয়া গেছে ৯৫ টি জ্যান্ত ইলিশ।


মঙ্গলবার (১৫ আগস্ট)  রায়হানপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী সিদাম মিয়া বাড়ির দিঘিতে, জ্যান্ত ইলিশ পাওয়ার খবর ছড়িয়ে পড়েছে এলাকাজুড়ে।


জানতে চাইলে ঐ বাড়ির মোঃ সুজন চৌধুরী জানান যে, প্রায় ৭৫ শতাংশ জুড়ে আমাদের এই পুকুর বা দিঘিতে প্রতি বছরই মাছ ধরা হয়, এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার দিঘিতে থাকা বড় বড় বোয়ালসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরা শুরু করলে, বিভিন্ন মাছের সাথে জালে উঠতে থাকে একের পর এক ইলিশ মাছ, যা খুবই আনন্দদায়ক, সব মিলিয়ে ৯৫ টি জ্যান্ত ইলিশ আমরা ধরতে সক্ষম হই, পরে আমাদের বংশের সকলের মাঝে ৯৫ টি ইলিশ ভাগাভাগি করা হয়। 


তিনি আরো জানান যে, আমাদের ঐতিহ্যবাহী সিদাম মিয়া বাড়ি যার নামে পরিচিত সেই রায়হানপুর সিদাম মিয়া আজ থেকে প্রায় সাড়ে তিন'শ বছর পূর্বে আমাদের পূর্ব পুরুষ সিদাম মিয়া ছিলো, প্রায় ৬/৭ পুরুষ পরে আজও সেই সিদাম মিয়া বাড়ি নামেই পরিচিত, সিদাম মিয়ার বংশে বর্তমানে যারা জীবিত আছেন তাদের সকলেরই এই পারিবারিক পুকুর বা দিঘি। এই পুকুর বা দিঘিতে অন্যান্য মাছের সাথে ইলিশ মাছ পাওয়ার আনন্দ ভিন্ন রকম ছিলো।


৬৫ বছর বয়সী মো. আলম চৌধুরী বলেন, পুকুরে ইলিশ পেয়ে আমাদের অনেক ভালো লেগেছে, যারা মাছ ধরেছে আমরা তাদেরকে অর্ধেক ইলিশ মাছ দিয়েছি এবং অবশিষ্ট মাছগুলো আমাদের বংশের সকলের মাঝে সমান সমান ভাগ করে নিয়েছি, তাতে প্রত্যেক পরিবারে ২ টি করে ইলিশ মাছ পেয়েছে।

মুক্তির ৭১/নিউজ /তাওহীদুল