মঙ্গলবার, ১৭ মে ২০২২ ইং         ০১:৪৭ অপরাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    তিস্তা নদীতে ধরা পরল বিরল প্রজাপতির ক্যাটফিশ


    প্রকাশিতঃ 13 May 2022 ইং
    শেয়ার করুনঃ



    রুহুল আমিন (ডিমলা-নীলফামারী):


    লালমনিরহাট হাতীবান্ধা উপজেলায় দেশের বৃহত্তম তিস্তা ব্যারাজের ভাটিতে জেলের জালে এবার বিরল প্রজাতির একটি মাছ জালে ধরা পড়েছে।তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’। ৩ শত গ্রামে ওজনের মাছটি দেখতে শরীরে বাদামি রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে।


    শুক্রবার (১৩ই মে) সন্ধ্যায় হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের দোয়ানি কলনী গ্রামের আব্দুল জলিল মিয়া (৫০) বাড়ির পার্শ্ববর্তী তিস্তা ব্যারাজের ভাটিতে তিস্তা নদীতে মাছটি জালে উঠেন। বিরল প্রজাতির মাছটি দেখতে তিস্তা ব্যারাজ এলাকায় উৎসুক জনতা ভিড় করে। 


    জানা গেছে, এটি বিদেশি মাছ। ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিস’ হলেও এর বৈজ্ঞানিক নাম ‘হাইপোস্টমাস’। সাধারণত এই মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এই মাছ অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এই মাছ পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির এই মাছ মিঠা পানিতে বাস করে।


    তিস্তা পাড়ের জেলে কদম আলী  বলেন, মাছটি আব্দুল জলিলের জালে উঠলে আমরা প্রথমে মাছটি চিনতে পারিনি। পরে অনেকে বলছে এটি বিদেশী মাছ। মাছটি ওজন ৩শত গ্রামের মত।


     জেলে আব্দুল জলিল মিয়া বলেন, মাছটি পাওয়ার পর অনেকে দেখা জন্য ভীর করেন। পরে আমি মাছটিকে বাড়িতে নিয়ে আসি।


    হাতীবান্ধা দোয়ানী পুলিশ ফাঁড়ির দায়িত্বরত এসআই সিদ্দিক ঘটনার সত্যাতা নিশ্চিত করে  বলেন, তিস্তা নদীতে ইলিশ মাছের পর এবার বিরল জাতের ‘সাকার মাউথ ক্যাটফিশ নামে একটি মাছ জেলেদের জালে ধরা পড়েছে। 


    এর আগে গত সোমবার (৯ মে) দুপুরে তিস্তা ব্যারাজের ভাটিতে জেলেদের জালে ছোট বড় ৪টি তাজা ইলিশ ধরা পড়ে। জালে ইলিশ উঠার দৃশ্য নজর কাড়ে ব্যারাজে ঘুরতে আসা ভ্রমণপিয়াসীদেরও। ইলিশ মাছ দেখতে ভিড় জমাচ্ছেন তিস্তাপারের মানুষ।


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.
    Developed By Skill Based IT