মঙ্গলবার, ১৭ মে ২০২২ ইং         ০১:১১ অপরাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    লতার মরদেহে শ্রদ্ধা জানানো নিয়ে বিতর্কে শাহরুখ খান!


    প্রকাশিতঃ 07 Feb 2022 ইং
    শেয়ার করুনঃ

    আন্তর্জাতিক ডেস্কঃ 



    ছোটরা বাড়ি থেকে বেরনোর সময় অনেকেই আঙুল কামড়ে দেন। কেউ কেউ থুতু ছেটানোর ভঙ্গিও করেন। লতা মঙ্গেশকরের শেষকৃত্যে শ্রদ্ধা জানানোর সময় অভিনেতা শাহরুখ খানও কি সে রকমই কিছু করতে চেয়েছিলেন? নেটমাধ্যমে শাহরুখের শ্রদ্ধাজ্ঞাপনের একটি ভিডিও দেখার পর আপাতত এই প্রশ্নেই উত্তাল দেশের একাংশ।

    লতা মঙ্গেশকারের অন্তিম সংস্কার সম্পন্ন হয় গতকাল রবিবার সন্ধ্যায়। আর শাহরুখের শ্রদ্ধাজ্ঞাপনের মুহূর্তের ওই ভিডিও ছড়িয়ে পড়ে তার কয়েক ঘণ্টার মধ্যেই। ভিডিও তে বলিউডের ‘বাদশা’কে দেখা যায়, দুই করতল বিশেষ ভঙ্গিমায় রেখে প্রয়াত সঙ্গীতশিল্পীর জন্য ‘দোয়া’ বা প্রার্থনা করছেন। তার পর মুখ থেকে মাস্ক নামিয়ে দু’টি ঠোঁট সরু করে একটি বিশেষ ভঙ্গিমাও করেন। শাহরুখের ওই মুখভঙ্গি নিয়েই শুরু হয়েছে বিতর্ক।


    দেশের একাংশ যখন তাঁর প্রথম ভঙ্গির প্রশংসায় পঞ্চমুখ, পাশাপাশি তাঁর ম্যানেজারের জোড় হাতে প্রণাম ও তাঁর ‘দুয়া’কে ‘মিনি ইন্ডিয়া’ বলে গর্ববোধ করছেন, ঠিক তখনই আর এক শ্রেণির মানুষ প্রশ্ন তুলেছেন, অভিনেতার পরের মুহূর্তের মুখভঙ্গি নিয়ে। তাঁরা জানতে চেয়েছেন, লতার মরদেহের সামনে কি থুতু ছেটাচ্ছেন অভিনেতা?

    এক বিজেপি নেতা অরুণ যাদবের প্রশ্ন থেকেই শুরু হয়েছে এই বিতর্ক। অনেকে টুইট করে প্রকাশ্যে অভিনেতাকে আক্রমণ করেছেন। কেউ জানতে চেয়েছেন, ‘লতার মরদেহের সামনে তোমার মাস্ক নামানোর কী দরকার ছিল?’ আবার কেউ সরাসরিই প্রশ্ন করেছেন, ‘কেন আপনি থুতু ছিটিয়ে অসম্মান করেছেন লতাকে?’

    কিন্তু বাস্তবে ঠিক কী করেছিলেন শাহরুখ? শাহরুখ লতার সামনে শ্রদ্ধা জ্ঞাপন করছিলেন তাঁর ধর্মীয় রীতি মেনে। মুসলমান সম্প্রদায়ের রেওয়াজ অনুযায়ী ‘দোয়া’ বা প্রার্থনা করার পর যাঁর জন্য প্রার্থনা, তাঁকে লক্ষ্য করে ফুঁ দেওয়া হয়। অশুভ শক্তিকে দূরে সরানোর প্রতীকী অর্থেই ওই নিয়ম পালন করা হয়। শেষ শয্যায় লতার জন্যও সেই রেওয়াজই পালন করছিলেন সুপারস্টার। মাস্ক নামিয়ে ফুঁ দিয়েছিলেন তিনি। থুতু ছেটাননি।

    যদিও আক্রমণকারীরা এ সব ব্যাখ্যার ধার না ধেরে প্রকৃত বিষয়টি না জেনেই শাহরুখ খানকে আক্রমণ করে গিয়েছেন। বিস্মিত শাহরুখ ভক্তদের জবাব, এমন পবিত্র বিষয়কেও এমন খাটো করে দেখা যায়!


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.
    Developed By Skill Based IT