মঙ্গলবার, ১৭ মে ২০২২ ইং         ১২:৪২ অপরাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    ই-কমার্স খাতের ব্যবসা করতে গেলেই লাগবে নিবন্ধন


    প্রকাশিতঃ 05 Feb 2022 ইং
    শেয়ার করুনঃ

    প্রযুক্তি ডেস্ক ঃ

    অবশেষে চালু হতে যাচ্ছে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) নম্বর দেওয়ার কাজ। ই-কমার্স খাতের ব্যবসা করতে গেলেই এখন থেকে ইউবিআইডি নিতে হবে। এমনকি ফেসবুক ব্যবহার করে যারা এ খাতের ব্যবসা করছেন, তাদেরও আসতে হবে এর নিবন্ধনের আওতায়।

    এই নম্বর দেওয়ার জন্য ইউবিআইডি নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এর মাধ্যমেই এই প্রক্রিয়া চালানো হবে বলে জানা গেছে। এ জন্য রোববার অ্যাপটির উদ্বোধন করতে যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।


    এ দিন সচিবালয়ে ইউবিআইডি অ্যাপটির উদ্বোধনে আরও উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

    বিভিন্ন প্রতারণার অভিযোগে ই-কমার্স খাতের অনেক উদ্যোক্তা ও ব্যবসায়ী এখন কারাগারে। অনেকের বিরুদ্ধে অভিযোগ আসছে। এ বাস্তবতায় প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর দেওয়ার কাজ।

    কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান সংবাদমাধ্যমকে বলেন, রোববার সকালে প্রথমে ডিজিটাল কমার্স ব্যবসার সার্বিক বিষয় পর্যালোচনা করা হবে। এরপর ইউবিআইডি অ্যাপটির উদ্বোধন করা হবে। ই-কমার্স খাতকে অধিকতর শৃঙ্খলায় আনতে আরও কয়েকটি সেবা চালুর কাজ প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

    সূত্রে জানা গেছে, ইউবিআইডির পাশাপাশি নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারও অভিযোগ থাকলে তা নিষ্পত্তির জন্য চালু করা হচ্ছে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেমও (সিসিএমএস)। এছাড়া ‘বিনিময়’ নামে একটি ডিজিটাল আন্তঃলেনদেন প্ল্যাটফর্ম তৈরির কাজও চলছে।

    মুক্তি / এন সি


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.
    Developed By Skill Based IT