মঙ্গলবার, ১৭ মে ২০২২ ইং         ১২:৪০ অপরাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ইসরায়েলকে পেছনে ফেলল বাংলাদেশ


    প্রকাশিতঃ 31 Jan 2022 ইং
    শেয়ার করুনঃ

    নিউজ ডেস্ক ঃ

    গত বছর জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ভারতকে টপকে ৩৮তম স্থানে উঠে এসেছিল বাংলাদেশ। এবার ইসরায়েলকে পেছনে ফেলে দিল বাংলাদেশ। আর তা করতে গিয়ে ছয় ধাপ এগিয়েছে বাংলাদেশ। সেই হিসেবে বৈশ্বিক প্রেক্ষাপটে জাতীয় সাইবার সুরক্ষা সূচকে ৬৭.৫৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান এখন ৩২। আর ইসরায়েল ৩৩তম। অন্যদিকে গত বছর ৩৯ নম্বরে থাকা ভারত পিছিয়েছে আরো পাঁচ ধাপ। ফলে দেশটি এখন আছে ৪৪তম স্থানে।

    তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে জাতীয় সাইবার নিরাপত্তা সূচক (এনসিএসআই) তৈরি করে ই-গভর্ন্যান্স একাডেমি। অলাভজনক সংস্থাটি এস্তোনিয়ার সরকার, ওপেন সোসাইটি ইনস্টিটিউট এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির যৌথ প্রয়াস।

    বাংলাদেশের এই অর্জন সম্পর্কে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, ‘জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে আমাদের এই অর্জন অবশ্যই আনন্দের। বিভিন্ন রকম ডাটার ভিত্তিতে এই তালিকা করা হয়ে থাকে। সেখানে হয়তো বাংলাদেশে সাইবার আক্রমণের ঘটনা কম ঘটছে। তাই বলে আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। আমাদের সাইবার নিরাপত্তার ক্ষেত্রে কাজ করার অনেক জায়গা রয়েছে। সেসব বিষয়ে আমাদের নজর দিতে হবে। না হলে হয়তো ভবিষ্যতে হ্যাকারের আক্রমণের লক্ষ্য হব। অন্যদিকে বিশ্বে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রথমদিককার সেরা তিনটা দেশের মধ্যে ইসরায়েল একটি। হতে পারে দেশটি এবার বেশ আক্রমণের শিকার হয়েছে। ফলে আক্রমণের সূচক ধরে হয়তো তারা পিছিয়ে। ভারতের ক্ষেত্রেও অনুরূপ বলা যায়। তবে এটা ঠিক সাইবার নিরাপত্তায় কিছু কিছু ক্ষেত্রে আমরা যেমন ভারত থেকে পিছিয়ে আছি তেমনই আমরাও কিছু কিছু ক্ষেত্রে ভারতের চেয়ে এগিয়ে আছি। ’ 

    এনসিএসআই সূচকে ৯৬.১০ পয়েন্ট নিয়ে গত বছরের মতো এবারও প্রথম স্থান ধরে রেখেছে গ্রিস। শীর্ষে পাঁচের অন্য দেশগুলো হলো যথাক্রমে লিথুয়ানিয়া, বেলজিয়াম, চেকরিপাবলিক এবং এস্তোনিয়া।



    সূচকে ১৪তম অবস্থানে থাকা সৌদি আরবের পয়েন্ট ৮৩.১২। সার্কভুক্ত অন্য দেশগুলোর মধ্যে পাকিস্তান ৭৪তম, শ্রীলঙ্কা ৭৫তম, নেপাল ১০১তম, ভুটান ১১৯তম, আফগানিস্তান ১৩৩তম এবং মিয়ানমার ১৪০তম। মালদ্বীপ তালিকায় নেই।

    সূচকের শেষ পাঁচটি দেশ হলো বুরুন্ডি (১৫৬তম), কঙ্গো (১৫৭তম), সলোমন দ্বীপপুঞ্জ (১৫৮তম), টুভালু (১৫৯তম) এবং দক্ষিণ সুদান (১৬০তম)।

    মুক্তি / এন সি


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.
    Developed By Skill Based IT