মঙ্গলবার, ১৭ মে ২০২২ ইং         ০১:১৭ অপরাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    উন্মুক্ত পাঠাগার নিয়ে ভোগান্তি সমাধানে জবি ছাত্রলীগ


    প্রকাশিতঃ 18 Jan 2022 ইং
    শেয়ার করুনঃ



    জবি প্রতিনিধি:


    দীর্ঘদিন ধরে স্থায়ী ও উন্মুক্ত পাঠাগারের বিভিন্ন সমস্যার সমাধানে ব্যবস্থা করবে বলে আশ্বাস দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি এবং সাধারণ সম্পাদক এস.এম. আকতার হোসেন। 


    মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুর ২ টা ৩০ মিনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত পাঠাগার পরিদর্শন করেন জবি ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।


    এসময় শিক্ষার্থীরা তাদের পাঠাগারের বিভিন্ন সমস্যাবলি তুলে ধরেন। তারা জানান, পাঠাগারে প্রায়ই একাডেমিক ক্লাস-পরীক্ষা থাকে, তাই শিক্ষার্থীদের বসার তেমন একটা সুযোগ হয় না। কেন্দ্রীয় লাইব্রেরিতে যথেষ্ট খালি জায়গা থাকা সত্ত্বেও শিক্ষর্থীদের বই নিয়ে প্রবেশের অনুমতি নেই বলে বেশিরভাগ সময় সেটি ফাঁকা পড়ে থাকে। এছাড়াও খাবারের ক্যান্টিনের মান উন্নয়ন এবং উন্মুক্ত পাঠাগারের ছাত্রীদের জন্য আলাদা ওয়াশরুমের দাবি জানান শিক্ষার্থীরা। 


    এসময় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী শফিকুল ইসলাম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে দুইটা ভাগ রয়েছে। দ্বিতীয় অংশে যে জায়গা রয়েছে একাডেমিক পড়াশোনার জন্য তা যথেষ্ট এবং সেখানে দরজাও রয়েছে যে কেউ ইচ্ছে করলেই বই নিয়ে দ্বিতীয় অংশে প্রবেশ করতে পারবে না যদি তেমন নির্দেশনা থাকে। তাছাড়া সিসি ক্যামেরা রয়েছে, কর্মকর্তা কর্মচারি রয়েছে। সামনের বড় জায়গাটা সাধারণ শিক্ষার্থীরা বই নিয়ে প্রবেশ করতে পারলে, শিক্ষার্থীদের চাকুরির পড়াশোনার জায়গার তেমন একটা সমস্যা হবে না। আমরা আশা করি সম্মানিত সভাপতি এবং সাধারণ সম্পাদক কেন্দ্রীয় লাইব্রেরি পরিদর্শনে গেলে বিষটা বুঝতে পারবেন।


    এসময় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী মরিয়ম জান্নাতী লুনা ছাত্রীদের ওয়াশরুম সংকটের কথা তুলে ধরেন।


    পরিদর্শন শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি বলেন, শিক্ষার্থীরা যাতে বই নিয়ে কেন্দ্রীয় লাইব্রেরিতে প্রবেশ করতে পারে দ্রুতই কেন্দ্রীয় লাইব্রেরিতে পার্টিশনের মাধ্যমে তার ব্যবস্থা করা হবে। শিক্ষার্থীদের সব সমস্যা সমাধানে কাজ করবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।


    এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস. এম. আকতার হোসেন বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক দাবি পূরণে ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালন করবে। পাঠাগারে শিক্ষার্থীরা যাতে উপযুক্ত পরিবেশে পড়াশোনা চালিয়ে যেতে পারে তার জন্য সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। শিক্ষা, গবেষণা, চাকুরির বাজারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে এগিয়ে যেতে পারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শিক্ষীর্থীদের পাশে থেকে সব ধরনের সহযোগিতা করবে। কিন্তু উন্মুক্ত পাঠাগার ব্যবহার করে কোন গোষ্ঠী যেন ক্যাম্পাসে অরাজকতা সৃষ্টি করতে না পারে সেজন্য শিক্ষার্থীদের সতর্ক থাকতে বলেন।

    মুক্তি /আসাদ


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.
    Developed By Skill Based IT