মঙ্গলবার, ১৭ মে ২০২২ ইং         ০২:১৩ অপরাহ্ন
  • মেনু নির্বাচন করুন

    কর্ম তার প্রতিষ্ঠান তুল্য


    প্রকাশিতঃ 14 Sep 2021 ইং
    শেয়ার করুনঃ

    বিনোদন ডেস্ক ঃ

    যেকোন বিষয়ের অদম্য ইচ্ছে শক্তি মানুষকে কাঙ্খিত বন্দরে পৌঁছাতে বড় নিয়ামক হিসেবে কাজ করে। ৯৩ তে সমগ্র ঢালিউডে ঝড় তুলে মৌসুমীর আবির্ভাব মূলত একটি আধুনিক চলচ্চিত্রের যাত্রার মত। তারপর থেকে একাধারে ২০০৮ সাল পর্যন্ত এক নাগাড়ে বছরের সালতামামীতে শীর্ষ ১০ এ তাঁর সিনেমার সংখ্যাধিক্য সর্বোচ্চ এবং শীর্ষ সহ একাধিক সিনেমা তাঁর দখলে।

    চিত্রে পরিলক্ষিত, মৌসুমীর সাক্ষাৎকার " মাদার তেরেসা হতে চাই" একবার ভাবুন ৯৩ তে অভিষেকের পর ৯৯ পর্যন্ত তার শিডিউল বুকড থাকত পরের দু বছর পর্যন্ত, এবং তাঁর শিডিউল কে পুঁজি করে পরিচালকেরা অনেক প্রযোজক শিকার করতেন। ক্যারিয়ারে সে উদ্দাম রেসের ঘোড়া হয়ে ছুটে চলার মাঝেই বিয়ে! তবুও ছেদ পড়েনি, বরং মৌসুমীর মৌসুম অপ্রতিদ্বন্দ্বীতায় চলেছে আর সেই দুর্দান্ত ব্যস্ততার সময়েও তাঁর অভিপ্রায় মাদার তেরেসা হতে চাওয়া! 


    যে চাওয়া, তার প্রতিফলন তো কাজেই,তাই শত ব্যস্ততার মধ্যে ও বৈচিত্র্যময় ও সফল ক্যারিয়ারের পাশে একজন সমাজকর্মী মৌসুমী নিজের সুপ্ততাপ প্রত্যাশাকে পূর্ণতা দান করেছেন ইর্ষনীয়ভাবে। তারই ফলশ্রুতিতে "মৌসুমী ওয়েলফেয়ার ফাউন্ডেশন" প্রতিষ্ঠিত ২০০০ সালের ফ্রেব্রয়ারীতে। এইডস বিষয়ে জনসচেতনতার জন্য সর্বোচ্চ বার হয়েছেন প্রচারসঙ্গী। শিশুতোষ শিক্ষামূলক কর্মসূচি মিনা কার্টুনের একজন আগুয়ান, ১২৩ সিসিমপুরে সানন্দে অংশগ্রহণ দায়বদ্ধতার জন্য। যক্ষা,কলেরা, হামরোবেলা,জাতীয় নির্বাচনে ভোটার উদ্ভুদ্ধ করন, ভ্যাট বা আয়কর মেলা, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বন্ধু চুলার সম্যক ধারনা, নারী ও শিশু বিষয়ক পুষ্টিবার্তার বাহক ইউনিসেফর দ্যূত হয়ে, আপদকালীন বা মহামারীর সময়ে দান দাক্ষিণ্য,সহায়তা প্রদান, সহকর্মী র প্রতি সহানুভূতি,  অসহায় শ্রমিকের বিদেশ যাত্রার সচেতনতার দিক নির্দেশনার জন্য ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (ILO) র দ্যূত সম্প্রতি মহামারীকালে ঔষুধ, চিকিৎসা সরঞ্জাম, স্যানিটাইজার বা সুরক্ষা ও আশেপাশের ভুক্তভোগীদের আর্থিক সহায়তা দানে পাশে থাকাসহ বিদ্যানন্দ্য ফাউন্ডেশনের মাধ্যমে ১ টাকার আহার কর্মসূচি তে সহযোগী হওয়া ও মৌসুমী ওয়েলফেয়ার ফাউন্ডেশনের মাধ্যমে তৃণমূল ও দূস্থ / বস্তিবাসীদের বিভিন্ন কর্মসূচিতে খাবার বিতরণ সেই মাদার তেরেসা হবার সুবিন্যস্ত কাজেরই প্রতিফলন।

    সমাজকর্মী মৌসুমী তাঁর সেই শুরু থেকে আজও নানাবিধ কাজে মিডিয়ার সবচেয়ে ব্যস্ততম তারকা গত ২৯ বছর যাবৎ। কর্পোরেট কাজে যেমন ব্রাকের কর্মসূচীতে বার বার অংশগ্রহণ, তেমনি সিটি ব্যাংকের বাৎসরিক কর্মসূচিরও একজন প্রধান আকর্ষন। সেই তিনিই আবার  নারী অধিকার, নারীর পুষ্টিগত বিষয়ক ধারনা প্রদানের বিশেষ অতিথি  প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজিত অনুষ্ঠানে। 

    সামাজিক বা রাস্ট্রীয়,মানবিক  বা আন্তর্জাতিক, পারিবারিক বা মিডিয়া সংশ্লিষ্ট সমগ্র কাজে ঢালিউডের মুখপাত্র মৌসুমী। এত সব কাজের সমন্বিত প্রয়াসে তিনি তাঁর প্রজন্মের সবচেয়ে বেশী এবং বৈচিত্র্যময় চরিত্রের তারকা অভিনেত্রী।  টিভি মিডিয়া,ছোটপর্দা বা বিজ্ঞাপন, রেকর্ড সংখ্যক পণ্য ও প্রতিষ্ঠানের ব্রান্ড এম্বাসেডর তাঁকে এদেশীয় সংস্কৃতি বলয়ের মিডিয়া ডার্লিং হিসেবে অভিহিত করেছে।

    এই মৌসুমীই সামাজিক থেকে মানবিক, তারকা থেকে মহাতারকা, অনিন্দ্য রূপের কন্যা রেশমি, শিখা,উর্মি,অনিন্দিতা, মুক্তি,জুঁই কাজল, গুলশান,দোলা, থেকে সালেহা,সখিনা,মেঘলা,রত্না গোলাপি, খায়রুন,বিন্দুবাসিনী,বা বকুল হয়েছেন বহুরূপী ক্লাসিক, মাস্টারপিস চরিত্রের মাধ্যমে।  মডেলিং এ পরবাস অস্ট্রেলিয়া থেকে ও ছিনিয়ে এনেছেন উপমহাদেশীয় লাক্সের সেরা মডেলের স্বীকৃতি সাথে খ্যাতি কুইন আরিয়ানা! সুন্দরী প্রিন্ট শাড়ী বা মেরিল স্প্রিং রেইন, সেই সাথে তিব্বত স্নো বা এ্যানজেলিক সোপের মোহিনী মৌসুমী তারুন্যের হার্টথ্রোব হয়ে আজও দ্বীপ্তিময় ভুবনে "লিডার" হয়ে অন্নপূর্ণা'র কাছে সপতে যাচ্ছেন ক্যারিয়ারের নিরবচ্ছিন্ন ২৯ টি বছরে।

    সমাজকর্মী মৌসুমী ই থাক মাদার তেরেসা র রূপকল্প হয়ে, যাঁর যাপিত জীবন মানব কল্যাণের অভিপ্রায় উর্বর মস্তিষ্কের ন্যায়। শুভ হোক অবারিত পথচলা,শত বন্ধুর পথ অতিক্রমে স্ব মহিমায় মৌসুমী থাকুক চির অম্লান ঢালিউডের মহাতারকা হয়ে।

    মুক্তি / এন সি


    আপনার মন্তব্য লিখুন
    © 2022 muktir71news.com All Right Reserved.
    Developed By Skill Based IT